লিচু গাছের ছিড়ে যাওয়া আম নিয়ে চলছে তদন্ত ও গবেষণা

লিচু গাছের ছিড়ে যাওয়া আম নিয়ে চলছে তদন্ত ও গবেষণা

মোঃ সুজন আলী, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ বেশ কয়েকদিন ধরে "লিচু গাছে আম" ধরার আশ্চর্যজনক খবরটি সারাদেশে তোলপাড় শুরু করে। 

ঠাকুরগাঁও সদর উপজেলার বালিয়া ইউনিয়নের সিঙ্গিয়া মুটকি বাজার কোলনিপাড়ায় মোঃ আবদুর রহমানের বাড়ীতে ১টি গাছে ১৭ টি লিচুর সাথে ১টি আম ধরায় এলাকায় এ আলোড়ন সৃষ্টি হয়। পরবর্তীতে আমটি কে বা কাহারা ছিড়ে ফেলে গেলে এ বিষয় নিয়ে এলাকাবাসী মধ্যে উদ্বেগ-উত্তেজনার সৃষ্টি হয়।

আজ বৃহস্পতিবার সকাল ১১ টায় ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড.কে এম কামরুজ্জামান সেলিম স্যারের নির্দেশনাক্রমে ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুনের নের্তৃত্বে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, সদর থানার পুলিশ কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় ইউপি সদস্যের উপস্থিতিতে তদন্ত সরেজমিনে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত সকলের সাথে কথা বলেন এবং স্বাক্ষ্য গ্রহণ করেন।

এ সময় উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মনোয়ার হোসেন বলেন, "লিচু গাছে আম ধরার বিষয়টি প্রাথমিকভাবে আমাদের নজরে আছে । তবে আমটি পড়ে যাওয়া বা ছিড়ে ফেলায় এটি নিয়ে গবেষণা ব্যহত হলো।"

 তিনি আরো বলেন ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রতিনিধিগণ আমের ছবি ও ভিডিও সংরক্ষণ করে সংশ্লিষ্ট গবেষণা কেন্দ্রে পাঠিয়েছে। পরবর্তীতে দরকার হলে গাছের বিভিন্ন অংশ নিয়ে গবেষণা করা যাবে । আরো গবেষণার জন্য পরের বছর মুকুল আসা পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে"।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান-" আম কে বা কারা ছিড়লো এ বিষয়ে কেও প্রমাণ দিতে পারে নি, তাই আমাদের তদন্ত অব্যাহত থাকবে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের মাধ্যমে গাছটি পরের বছর মুকুল আসা পর্যন্ত বেড়া দিয়ে সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হবে।"

আম ছিড়ে যাওয়া আমটি গাছটির মালিক আবদুর রহমান উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কাছে হস্তান্তর করেন।